মোঃ আজগার আলী, জেলা প্রতিনিধি সাতক্ষীরাঃ সাতক্ষীরা সদর উপজেলার ধুলিহর ইউনিয়নের বড়দল গ্রামের মেঘের মোড় হতে বাগডাংগা ওয়াপদা পর্যন্ত গ্রামীণ মাটির রাস্তা টেকসই করনের জন্য ৭২ লক্ষ টাকা ব্যয়ে ইটের হেরিংবোন বন্ড রাস্তা নির্মাণে ব্যাপক অনিয়ম ও দূর্নীতির অভিযোগ উঠেছে।

জানা গেছে, সরকারি নিয়মনীতি উপেক্ষা করে সম্পুর্ন অবৈধ ভাবে ড্রেজার মেশিন দিয়ে ৩৪ হাজার ফুট বালু উত্তোলন করে উক্ত রাস্তা ভরাট করা হয়েছে। মাত্র দেড় টাকা ফুট হিসাবে অবৈধ ভাবে বালু উত্তোলন করে উক্ত রাস্তা ভরাট করার জন্য বিক্রি করেছে বড়দল গ্রামের রইচউদ্দীন সরদারের পুত্র মাসুদ সরদার। মাটিয়াডাংগা গ্রামের আসমাতুল্লার অবৈধ ড্রেজার মেশিন দিয়ে বালু উত্তোলন করা হচ্ছে বলে প্রত্যক্ষদর্শীরা জানান।

এ ছাড়া ঠিকাদার কতৃপক্ষ ১ নং ইটের পরিবর্তে নিন্মমানের ও পুরাতন গোটা (ভাঙ্গা) ইট দিয়ে তড়িঘড়ি করে দায়সারা ভাবে রাস্তা নির্মাণের কাজ করা হচ্ছে বলে সরেজমিনে গিয়ে দেখা গেছে।

স্থানীয়রা রাস্তা নির্মাণে ব্যাপক অনিয়ম ও দূর্নীতির প্রতিবাদে ফুসে উঠলেও একটি বিশেষ মহলের হুমকিতে তারা ভীতসন্ত্রস্ত হয়ে পড়েছে বলে খবর পাওয়া গেছে। এ ছাড়া সরকারি নিয়ম অনুযায়ী এ সব কাজের তথ্য বিবরণীর সাইনবোর্ড দেওয়ার কথা

থাকলেও ঠিকাদার আলতাফ হোসেন তা দেননি। বিষয়টি জানতে সংশ্লিষ্ট ঠিকাদারের প্রতিনিধি পুরাতন সাতক্ষীরা এলাকার জনৈক যুবদল নেতা সুমন এর দাম্ভিকের সাথে এ প্রতিনিধিকে জানান, আমার বাড়ি পুরাতন সাতক্ষীরায়, আমি ইউএনও ‘র নিকট থেকে ড্রেজার মেশিন দিয়ে বালু উত্তোলনের অনুমতি নিয়েছি। আপনাদের রাস্তার খোঁজ নেওয়ার দরকার নেই।

এ ব্যাপারে ঐ এলাকার মেম্বর আল এনামুল হক খোকন জানান আমি এত অনিয়ম ও দূর্নীতির মাধ্যমে রাস্তা তৈরি করতে এর আগে দেখিনি। কোন নিয়মনীতির বালাই নেই। এই ঠিকাদার একজন গাদ্দার। হেরিংবোন বন্ড রাস্তার নিচের ভাঁজে সব পুরাতন গোটা (ভাঙ্গা) ইট দেওয়া হচ্ছে। আমরা বাধা দিতে গেলে ঠিকাদারের ভাড়াটে মাস্তানরা হুমকি ধামকি দিচ্ছে।

বিষয়টি জানতে সহানীয় চেয়ারম্যান মিজানুর রহমান চৌধুরীর মুঠোফোনে কল দিলেও তিনি রিসিভ না করায় তার বক্তব্য নেওয়া সম্ভব হয়নি। এ ছাড়া উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা ইয়ারুল হক জানান ধুলিহর বড়দলে কোন রাস্তা হচ্ছে কিনা তা আমার জানা নেই, এটা আমাদের রাস্তা না। সচেতন এলাকাবাসী অবিলম্বে সরেজমিনে তদন্ত পূর্বক যথাযথ ব্যবস্থা গ্রহণের জন্য সংশ্লিষ্ট উর্ধতন কতৃপক্ষের জরুরি হস্তক্ষেপ কামনা করেছেন।